ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) তে Bangabandhu Satellite-1 সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) তে Bangabandhu Satellite-1 সম্পর্কিত সেমিনার অনুষ্ঠিত

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর কম্পিউটার সাইন্স ও ইনফরমেশন টেকনোলজি ফ্যাকাল্টি এর আয়োজনে “Telecommunication Services Through Bangabandhu Satellite-1” শীর্ষক এক সেমিনার আয়োজিত হয়। সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড এর জেনারেল ম্যানেজার (বিক্রয় ও বিপণন) জনাব শাহ আহমেদুল কবির

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ইউডা এর কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের চেয়ারম্যন মোঃ আশিক আল আজিজ। সেমিনারে আরো বক্তব্য রাখেন ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ রহমতুল্লাহ। এরপর বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ডঃ ইফফাত কায়েস চৌধুরী। সেমিনারের বিদায়ী বক্তব্য রাখেন কম্পিউটার সাইন্স ও ইনফরমেশন টেকনোলজি ফ্যাকাল্টি এর ডীন প্রফেসর ডঃ স্বপন কুমার দাস

সেমিনারে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি এর ম্যানেজার হামিদ হাসান মুহাম্মদ মহিউদ্দিন এবং মো; শফিউল আজম। এছাড়া দর্শকসারিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশনের ডেপুটি সেক্রেটারি জনাব মোঃ মইন উদ্দিন খান।

সেমিনারে বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশ এর জন্ম এর পর কিভাবে আমরা স্যাটেলাইট এর সাথে যুক্ত হই, বঙ্গবন্ধু স্যাটেলাইট তৈরি এর ইতিহাস, এর উৎক্ষেপণ, পরিচালনা কাঠামো, স্যাটেলাইটটির বিশদ কারিগরি বিবরণ ইত্যাদি সেমিনারে স্থান পায়। সেমিনারে বঙ্গবন্ধু স্যাটেলাইট এর বর্তমান ব্যবহারিকারিদের বিবরণ, এই স্যাটেলাইট দ্বারা পরিচালিত প্রবাসী বাংলাদেশীদের জন্য তৈরিকৃত “পালকি” অ্যাপ ও স্যাটেলাইটটির ভবিষ্যৎ ব্যবহার নিয়েও আলোকপাত করা হয়।

তাছাড়া বাংলাদেশের আসন্ন বঙ্গবন্ধু স্যাটেলাইট –২ নিয়েও সেমিনারে আলোচনা করা হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর মত বঙ্গবন্ধু স্যাটেলাইট –২ Geo Locked হবে না বরং এটি হবে চারটি স্যাটেলাইট এর একটি ক্লাস্টার যা দ্বারা বিভিন্ন ধরনের গবেষণাকর্ম করা হবে।

সেমিনারের শেষ অংশে ছিল প্রশ্ন উত্তর পর্ব। আলোচ্য অংশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্ন আলোচককে করেন। সেরা প্রশ্নদাতাদের মধ্য থেকে সেরা প্রশ্নকর্তাদের পুরষ্কার প্রদান করে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড।

অনুষ্ঠান শেষে প্রধান বক্তাকে বিশ্ববিদ্যালয় এর পক্ষ থেকে ক্রেস্ট প্রদান করেন বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ রহমতুল্লাহ ও রেজিস্ট্রার প্রফেসর ডঃ ইফফাত কায়েস চৌধুরী। অপরদিকে, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি থেকেও উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ রহমতুল্লাহ স্যারকে ক্রেস্ট প্রদান করা হয়।।

 

 

Share it: